পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ইসিতে তৃতীয় দিনের মতো চলছে আপিল শুনানি

ছয় দফা নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র নিয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল আবেদনের শুনানি তৃতীয় দিনের মতো শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ আপিল শুনানি শুরু হয়।

আপিল শুনানির গত দুদিনে মোট ১০৭ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। এ ছাড়া ৭৩ জনের আপিল আবেদন নামঞ্জুর হয়েছে। অপেক্ষায় রাখা হয়েছে মোট ১৪ জনকে।
নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার কর্মকর্তারা জানান, দ্বিতীয় দিনে সোমবার ১০০ জনের আপিল শুনানি অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৫১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৪১টি। আর আটটি আবেদনের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এর আগে গত রোববার আপিল শুনানির প্রথম দিনে ৯৪টি আপিল আবেদন শুনানি করে নির্বাচন কমিশন ৫৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয়। ৩২ জনের আবেদন নামঞ্জুর হয়। ছয়টি আপিলের রায় স্থগিত রাখা হয়। আর চারটি আপিলের বাদী অনুপস্থিত ছিলেন।

ইসির তথ্যমতে, এ নির্বাচনে অংশ নিতে সারা দেশের ৭৪৭ জন স্বতন্ত্রসহ মোট দুই হাজার ৭১৬ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তারা এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৩১টি বাতিল ঘোষণা করেন। মনোনয়নপত্র বাতিলের হার ২৬ দশমিক ৯২ শতাংশ। আর বৈধ মনোনয়নপত্রের হার ৭৩ দশমিক শূন্য আট শতাংশ।

রিটার্নিং কর্মকর্তাদের বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছে নির্বাচন কমিশনে। এর মধ্যে ৩০টিরও বেশি আবেদন হয়েছে বৈধ ঘোষিত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল চেয়ে। এ আপিল শুনানি কার্যক্রম ছয় দিন চলবে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো প্রার্থী চাইলে উচ্চ আদালতেও আবেদন করতে পারবেন।

তথ্যসূত্রঃএনটিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ