পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, জুন ১৫, ২০২৪

২৩ জানুয়ারি পর্যন্ত নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবে ইইউর বিশেষজ্ঞ দল

ছয় দফা নিউজ ডেস্ক:
নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের নির্বাচনী বিশেষজ্ঞ দল। তারা দেশব্যাপী নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণের জন্য ২০২৪ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ঘুরবেন।

আজ রবিবার সকাল ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক হয়। ইসি সচিবালয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে ইইউর প্রতিনিধিদলের পক্ষে উপস্থিত ছিলেন ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

বৈঠক শেষে অশোক কুমার বলেন, আপনারা জানেন ইইউর চার সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক হয়েছে। তারা ইচ্ছা প্রকাশ করেছিলেন, সেই ধারাবাহিকতায় আমরা বৈঠক করেছি। তারা আগামী জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত দেশে থাকবে, এই সময়ে তারা নির্বাচনী বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন।

তাদের কিছু বিষয় জানার ছিল, আমরা তাদের বিষয়গুলো জানিয়েছি। তারা নির্বাচনী আইনগুলো জানতে চেয়েছেন। ভোটারসংখ্যা জানতে চেয়েছেন। তারা দেশব্যাপী ঘুরবেন। প্রয়োজনে সামনে আরো বৈঠক হবে।

তারা দেশব্যাপী নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবে জানিয়ে ইসির অতিরিক্ত সচিব বলেন, তারা সহিংসতাসহ নানা বিষয়ে জানতে চেয়েছে। নির্বাচনী ভায়োলেন্স, নির্বাচনপূর্ব ভায়োলেন্সসহ সব বিষয়ে জানতে তারা দেশব্যাপী ঘুরবেন। ইসি তাদের বিষয়ে সহযোগিতা করবে। তাদের সিকিউরিটি ইস্যু আছে, এগুলো নিশ্চিত করা হবে।

দেশের হরতাল-অবরোধের বিষয়ে জানতে চেয়েছে কি? এ প্রসঙ্গে তিনি বলেন, হরতাল ও অবরোধের বিষয়ে তারা বলেনি। তারা সবাই নির্বাচনী এক্সপার্ট। ভোট উৎসব হবে কি না এই বিষয়েও তারা জানতে চায়নি। কয়টি দল ভোটে এসেছে ও ভোটের প্রার্থী কতজন হয়েছে তা জানতে চেয়েছে। তারা সব বিষয় পর্যবেক্ষণ করবে। নির্বাচনপূর্ব ও নির্বাচন-পরবর্তী বিষয়গুলো অবজার্ভ করবে। আইনগুলো সব বাংলায় এগুলো ইংরেজিতে করে দিতে অনুরোধ করেছে, এইগুলো করা হবে। তাদের সদস্যসংখ্যা সামনে বাড়তে পারে।

তথ্যসূত্রঃকালের কণ্ঠ

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ