পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

সামরিক শক্তিতে তিনধাপ এগিয়েছে বাংলাদেশ

ছয় দফা নিউজ ডেস্ক:
তিনধাপ এগিয়ে সামরিক শক্তিতে ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আর শক্তি না বাড়িয়েও শীর্ষ আসন ধরে রেখেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ভারত।
২০২৪ সালে বৈশ্বিক সামরিক খাত কোন পথে যাচ্ছে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে গ্লোবাল ফায়ারপাওয়ার। সৈন্য সংখ্যা, সামরিক সরঞ্জাম, আর্থিক স্থিতিশীলতা ও ভৌগলিক অবস্থানসহ ৬০টির বেশি গুরুত্বপূর্ণ দিক বিবেচনায় তৈরি তালিকাতে স্থান পেয়েছে ১৪৫টি দেশ। আর এই গবেষণা র‌্যাঙ্কিংয়ে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। তারপরই রাশিয়া, চীন, ভারত ও দক্ষিণ কোরিয়ার অবস্থান।

গ্লোবাল ফায়ার পাওয়ারের সাম্প্রতিক প্রতিবেদনের তথ্য বলছে- এবার যুক্তরাজ্যকে ছাপিয়ে পঞ্চম স্থান দখল করেছে দক্ষিণ কোরিয়া। আর শীর্ষ দশে জায়গা করে নিতে পারেনি ফ্রান্স। সবচেয়ে দুর্বল অর্থাৎ ১৪৫ তম অবস্থানে আছে ভুটান। গত বছর ৪০ নম্বরে থাকলেও চলতি বছর সামরিক সক্ষমতায় বাংলাদেশ অনেকটা উন্নতি করেছে বলেও দাবি করা হয়। আর তাই ২০২৪ সালে ৩৭ নম্বরে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। আর এশিয়ার ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান উনিশ।

বর্তমানে দ্বন্দ্বে জড়িয়ে থাকা দেশগুলোর সামরিক শক্তির তুলনা করলে দেখা যায়- ইউক্রেনের চেয়ে অনেকটাই এগিয়ে আছে রাশিয়া। আর ইরানের পেছনে পড়ে আছে ইসরাইল। চিরপ্রতিদ্বন্দ্বী চীনকে বরাবরই পেছনে ফেলে রাখা দেশটি যুক্তরাষ্ট্র। তবে চীনের থেকে অনেক পিছিয়ে আছে যুক্তরাষ্ট্রের মিত্র তাইওয়ান। অন্যদিকে কিছুদিন পর পর ক্ষেপণাস্ত্র ছুড়ে নিজেদের শক্তি জানান দেয়া উত্তর কোরিয়া রয়েছে ৩৬ নম্বরে। যেখানে তাদের চেয়ে এগিয়ে দক্ষিণ কোরিয়া।

ইউরোপের ২৫টি দেশের সামরিক শক্তিতে এগিয়ে থাকা দেশের নাম ইতালি। আর দ্বিতীয় অবস্থানে ফ্রান্স ও তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানির নাম। পোল্যান্ড আছে পাঁচ নম্বরে। অন্যদিকে পারস্য উপসাগরীয় ৭ দেশের মধ্যে শীর্ষে রয়েছে ইরান। এরপর রয়েছে সৌদি আরব, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান ও বাহরাইন। মধ্যপ্রাচ্যের ১৫টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে তুর্কিয়ে। দ্বিতীয় ইরান, তৃতীয় মিশর। সবশেষ ১৫ নম্বরে রয়েছে লেবানন।

গবেষণা প্রতিবেদনটিতে আরও দাবি করা হয়- ১৪৫টি দেশের মধ্যে আগের চেয়ে সামরিক সক্ষমতা বাড়ানোর প্রবণতা অব্যাহত রেখেছে জার্মান, ইসরাইল ও পোল্যান্ডসহ ৪৬টি দেশ। বিপরীতে শক্তি কমেছে ব্রিটেন, ফ্রান্স ও ইউক্রেনসহ ৫২ টি দেশের। সামরিক শক্তি বাড়েওনি আবার কমেওনি এমন দেশের সংখ্যা ৪৭টি।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ