পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের নেতার প্রার্থীতা বাতিল

ছয় দফা নিউজ ডেস্ক:
সেনেগালের সাংবিধানিক পরিষদ শুক্রবার জেলে বন্দি বিরোধী দলীয় নেতা উসমানে সোনকোর প্রেসিডেন্ট পদের প্রার্থীতা বাতিল করে দিয়েছে। দেশটিতে আগামী মাসে এই ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই রাজনীতিবিদকে নিয়ে দীর্ঘদিন ধরে বিচারিক কার্যক্রম চলার পর এমন পদক্ষেপ নেওয়া হলো। তার আইনজীবী এই কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় অবস্থানে থাকা ৪৯ বছর বয়সী এই রাজনীতিবিদ দেশে আলোচনা-সমালোচনার কেন্দ্রে ছিলেন যা দুই বছরেরও বেশি সময় ধরে চলছিল। আর এটিকে কেন্দ্র করে প্রায়শই চরম উত্তেজনা ছড়িয়ে পড়তে দেখা গেছে।
সোনকোর আইনজীবী সিয়ার ক্লেডার লি বলেন, আবেদনটি অসম্পূর্ণ ছিল এমন কারণ দেখিয়ে বিরোধী দলীয় নেতার প্রার্থীতা বাতিল করা হয়েছে।
তিনি আরো বলেন, ‘যখন আমরা জানতে চাই, তখন সাংবিধানিক পরিষদ প্রেসিডেন্ট বাদিও কামারা আমাদেরকে তাৎক্ষণিকভাবে জানান যে সোনকোর ফাইলটি অসম্পূর্ণ ছিল।’
৯০ জনেরও বেশি প্রার্থী সাংবিধানিক পরিষদের কাছে তাদের নাম পাঠিয়েছে। আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করার কথা রয়েছে।
রাষ্ট্র সোনকোকে নির্বাচন করার জন্য প্রয়োজনীয় নথি সরবরাহ করতে অস্বীকার করলেও তিনি গত ডিসেম্বরে সাংবিধানিক পরিষদের কাছে তার প্রার্থীতা দাখিল করেন।
পরিষদ যুক্তি দেয় যে জুনে এক যুবককে বলাৎকার, নারী ধর্ষণ এবং সমাজ বিরোধী অন্যান্য কর্মকান্ডের জন্য সোনকো দুই বছরের কারাদ-ে দ-িত হওয়ার পর তাকে নির্বাচনী রেজিস্টার থেকে সরিয়ে দেওয়া হয়।

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ