পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

আজ রামমন্দির উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী মোদি

ছয় দফা নিউজ ডেস্ক:
পুনর্নির্বাচনের অঘোষিত প্রচারণায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সোমবার (২২ জানুয়ারি) তার হিন্দু জাতীয়তাবাদী রাজনীতির পেশিবহুল প্রদর্শনীর অংশ হিসেবে অযোধ্যায় নবমির্মিত রামমন্দির উদ্বোধন করবেন। খবর এএফপির।

১৯৯২ সালে শতাব্দী প্রাচীন বাবরি মসজিদ ভেঙে সেখানে ৫০ মিটার উঁচু হিন্দু দেবতা রামের উপাসনা করতে নির্মাণ করা হয়েছে এই মন্দির। সে সময় এই মসজিদ ভাঙার কারণে ভারতের ইতিহাসে স্বাধীনতার পর ছড়িয়ে পড়া ধর্মীয় দাঙ্গায় মারা যায় দুই হাজার মানুষ, যাদের বেশিরভাগই ছিলেন মুসলিম জনগোষ্ঠীর সদস্য। এর মাধ্যমে দেশটির ধর্মনিরপেক্ষ রাজনৈতিক ব্যবস্থার ভিত্তি নড়ে ওঠে।

তবে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য রামমন্দির উদ্বোধন যুগব্যাপী দেশটির সংখ্যাগরীষ্ঠ মানুষের আন্দোলনের ফলাফল হিসেবে একটি ঐতিহাসিক ঘটনা।

আজকের উদ্বোধনকে ঘিরে আগে থেকেই শুরু হয়েছিল প্রচারণা। গতকাল রোববার হিন্দু ধর্মে বিশ্বাসী হাজারো উৎফুল্ল জনতা লাউড স্পিকারে ধর্মীয় সুরের মূর্ছণায় উল্লাসে মাতে অযোধ্যায় রাস্তাগুলোতে। প্রায় আড়াই হাজার সংগীত শিল্পী ১০০টির বেশি মঞ্চে আজ উৎসবে মাতবেন। উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে ১৪০ কিলোমিটার দূরত্বের সড়কে রয়েছে তীরধনুকসহ দেবতা রামের হাজারো বিলবোর্ড।

জনস্রোতে অংশ নেওয়া বুকেশ রাজিব নামের একজন বলেন, ‘আজ এটা এক স্মরণীয় মুহূর্ত। যার জন্য আমরা যুগের পর যুগ অপেক্ষা করেছি। আমি মনে করি জনতা এবং দেবতা রাম এই কাজের জন্য মোদিকে আশীর্বাদ দেবেন।’

তথ্যসূত্রঃএনটিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ