পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

ফিলিস্তিনে চরমপন্থী ইসরাইলি বসতি স্থাপনকারীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

ছয় দফা নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, তারা ফিলিস্তিনিদের উপর হামলা চালানো চরমপন্থী ইসরাইলি বসতি স্থাপনকারীদের ভিসা দেবে না। গাজা যুদ্ধ চলাকালে পশ্চিম তীরে সহিংসতার লাগাম টেনে ধরতে এমন জোরালো পদক্ষেপ গ্রহণ করা হলো। খবর এএফপি’র।
গাজা উপত্যকায় প্রায় দুই মাস ধরে ইসরাইল বাহিনী ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এ ধরনের লড়াই চলাকালে ইসরাইলি নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে এর আগে কখনো এমন পদক্ষেপ নিতে দেখা যায়নি। এদিক থেকে এটি ইসরাইলের বিরুদ্ধে ওয়াশিংটনের একটি নজিরবিহীন পদক্ষেপ। বেসামরিক নাগরিক সুরক্ষার ক্ষেত্রে প্রেসিডেন্ট জো বাইডেনের এ পদক্ষেপ যুক্তরাষ্ট্রের এ মিত্র দেশের জন্য একটি বড় ধাক্কা। তবে তিনি ইসরাইলের প্রতি তার জোরালো সমর্থনের প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, যুক্তরাষ্ট্র ‘পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা নষ্ট করার সাথে জড়িতদের বা যারা সেখানের বেসামরিক নাগরিকদের একেবারে মৌলিক পরিষেবা পেতে বাধা দেবে তাদের কাউকে যুক্তরাষ্ট্র ভিসা দেবে না।
ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ‘পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস হামলাকারী চরমপন্থী বসতি স্থাপনকারীদের জবাবদিহি করতে আমরা ইসরাইলি সরকারকে আরো কিছু করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছি।’
ব্লিঙ্কেন বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন বারবার বলেছেন যে এ ধরনের হামলা একেবারে অগ্রহণযোগ্য।’
তিনি বলেন, ‘পশ্চিম তীরে অস্থিতিশীলতা ইসরাইলি ও ফিলিস্তিনি জনগণ উভয়েরই ক্ষতি করে এবং ইসরাইলের জাতীয় নিরাপত্তা স্বার্থকে হুমকির মুখে ফেলে দেয়। এ জন্য দায়ীদের অবশ্যই জবাবদিহি করতে হবে।’

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ