পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট জেভিয়ার

ছয় দফা নিউজ ডেস্ক:
আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির ডানপন্থি নেতা জেভিয়ার মিলেই। নিকটতম প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসা-কে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এই মিডিয়া ব্যক্তিত্ব। খবর রয়টার্সের।

রোববার (১৯ নভেম্বর) প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ করেছে আর্জেন্টিনার নির্বাচন কমিশন। প্রাপ্ত ফলে দেখা গেছে, জেভিয়ার মিলেই পেয়েছেন ৫৬ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী সের্গিও মেসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ক্রমাগত মূল্যস্ফীতি, অর্থনৈতিক মন্দা ও বাড়তে থাকা দারিদ্রের চাপে বিপর্যস্ত দেশটিতে নির্বাচনের শুরু থেকেই সুবিধাজনক অবস্থানে ছিলেন জাভিয়ের মিলেই। তা শর্তেও তার ৫৬ শতাংশ ভোট অর্জনকে অনেকে ‘আশার চেয়েও বেশি’ বলে মনে করছেন।

এদিতে ফলাফল ঘোষণার পর রাজধান বুয়েনস আইরেসে নিজ সমর্থকদের উদ্দেশে এক বিজয়ী ভাষণে মিলেই বলেছেন, আজ থেকে আর্জেন্টিনার পুনর্গঠন শুরু, আর আর্জেন্টিনার পতনের সমাপ্তি শুরু হলো।

তিনি বলেন, আমাদের সামনে পাহাড়সমান সমস্যা অপেক্ষা করছে। এই সমস্যার উৎস মূল্যস্ফীতি, বেকারত্ব এবং দারিদ্র্য। দেশের পরিস্থিতি বেশ খারাপ এবং সত্যিকার অর্থেই আসলে এখন হাত গুটিয়ে বসে থাকার কোনো সুযোগ নেই। আমরা মুক্ত বিশ্বের সব জাতির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে যাচ্ছি, একটি উন্নত বিশ্ব গড়তে সাহায্য করতে যাচ্ছি।

অন্যদিকে পরাজয় স্বীকার করে মেসা বলেছেন, অবশ্যই আমরা যে ফলাফল আশা করেছিলাম, তা হয়নি। আমি অভিনন্দন জানাতে জাভিয়ের মিলেইয়ের সঙ্গে যোগাযোগ করেছি।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ