পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

পাট শিল্পে করছাড় আরও ৩ বছর বাড়ানো হয়েছে

ছয় দফা নিউজ ডেস্ক:
পাটজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর করছাড় সুবিধা আরও তিন বছরের জন্য বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের আয়কর শাখা থেকে এ সংক্রান্ত বিধিবদ্ধ নিয়ন্ত্রক আদেশ (এসআরও) জারি করা হয়। বুধবার এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়, আয়কর আইন ২০২৩ এর ৭৬ ধারার ক্ষমতাবলে পাটজাত দ্রব্য উৎপাদনে নিয়োজিত কোনো শিল্প প্রতিষ্ঠানের কেবল উক্ত শিল্প থেকে অর্জিত আয়ের ক্ষেত্রে ২০২৫-২৬ অর্থবছর পর্যন্ত প্রযোজ্য আয়করের হার কোম্পানি করদাতার ক্ষেত্রে ১০ শতাংশ এবং কোম্পানি ব্যতীত অন্যান্য করদাতার ক্ষেত্রে সর্বোচ্চ ১০ শতাংশ করা হয়েছে। পাটজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কর সুবিধার মেয়াদ শেষ হয় গত ৩০ জুন। এরপর কোম্পানিগুলো এনবিআরকে এই সুবিধা অব্যাহত রাখতে চিঠি দিয়েছিল। যার পরিপ্রেক্ষিতে এমন আদেশ ইস্যু করা হয়েছে। আয়কর আইনে বিশেষ সুবিধার বাইরে থাকা কোম্পানিকে তাদের মোট আয়ের ওপর খাত হিসেবে ২০-৩০ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হয়।

প্রতি বছর তিনটি স্লাবে এ আয়কর নেয় এনবিআর। কিন্তু ওই আদেশের ফলে বর্তমান আইন অনুযায়ী খাত সংশ্লিষ্ট করদাতাকে পাট শিল্প থেকে প্রাপ্ত যেকোনো পরিমাণ আয়ে ১০ শতাংশ কর দিতে হবে।

তথ্যসূত্রঃজনকন্ঠ

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ