পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

চট্টগ্রাম চেম্বারে ব্যক্তিগত আয়কর প্রদান কর্মশালা

ছয় দফা নিউজ ডেস্ক:

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং এসএমএসি এডভাইজরী সার্ভিসেস লিমিটেডের যৌথ উদ্যোগে ব্যক্তিগত আয়কর প্রদান সংক্রান্ত এক কর্মশালা আজ মঙ্গলবার বন্দর নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।
সিসিসিআই প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ এর সভাপতিত্বে কর্মশালায় চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কর কমিশনার ড. ইখতিয়ারুদ্দিন মো. মামুন, চট্টগ্রাম ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি মো. নুর হোসেন, এম এম রহমান এন্ড কোম্পানির সিনিয়র পার্টনার সিদ্ধার্থ বড়–য়া, ইনস্টিটিউট অব চার্টার্ড একাউটেন্টস বাংলাদেশের সহসভাপতি মো. জহিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ব্যক্তিগত আয়কর প্রদান সংক্রান্ত বিভিন্ন দিক তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরেন এসএমএসি আইটি লিমিটেডের পরিচালক ¯েœহাশীষ বড়–য়া।
চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, সরকারের রাজস্ব আয়ের অন্যতম প্রধান খাত হচ্ছে আয়কর। কিন্তু আয়কর প্রদান বিষয়ে অনেকেই সচেতন নয়। তিনি বলেন, এক শ্রেণির করদাতার উপর নির্ভর না করে ট্যাক্স নেট বৃদ্ধি করতে হবে। দেশের মধ্যম আয়ের মানুষকে ট্যাক্স দিতে উৎসাহিত করতে হলে ট্যাক্সের হার সহনীয় পর্যায়ে নিয়ে যাওয়ার প্রয়োজন।
তিনি সাধারণ জনগণের মধ্যেকার কর ভীতি দূর করার জন্য সকল ধরণের হয়রানি বন্ধ এবং রিটার্ন দাখিল সহজ করার উপর গুরুত্বারোপ করেন।
চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর কর কমিশনার ড. ইখতিয়ারুদ্দিন মো. মামুন বলেন, সরকার নতুন আয়কর আইনে ৪০টির অধিক সেবা প্রাপ্তির জন্য আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করেছে। আবার আইনে সরকারের সকল গণকর্মচারীদেরকে রিটার্ন দাখিলও বাধ্যতামূলক করেছে। নতুন আইনে ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন দাখিলে ব্যর্থ হলে কর অব্যাহতি ও কর রেয়াত সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন করদাতারা। তাই কর বিভাগে অটোমেশনের মাধ্যমে করদাতা ও কর কর্তৃপক্ষের মধ্যে আস্থা ও বিশ্বাসের সম্পর্ক স্থাপনে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।
নভেম্বর মাসকে তথ্য ও সেবা মাস উল্লেখ করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে ব্যক্তি শ্রেণি করদাতা ও অংশীদারী ফার্মসমূহকে স্বেচ্ছায় ও স্বপ্রণোদিত হয়ে রিটার্ন দাখিলের আহবান জানান তিনি।
কর্মশালায় ব্যক্তিগত আয়কর রিটার্ন ব্যবস্থাপনা বিষয়ক সফটওয়্যার ট্যাক্সডু এর মাধ্যমে ব্যক্তিগত আয়কর, হিসাব নিকাশ ও রিটার্ন জমা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এর মাধ্যমে ঘরে বসেও যেকোন করদাতা আয়কর সংক্রান্ত বিভিন্ন তথ্য ও সেবা পাবেন এবং রিটার্ন প্রস্তুত করতে পারবেন।

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ