পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

৮ হাজার ২শ’ ৬২ কোটি টাকার ৭ প্রস্তাব অনুমোদন

ছয় দফা নিউজ ডেস্ক: অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য বুধবার (২২ নভেম্বর) ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এরমধ্যে ২টি প্রস্তাব বাতিল করে ৭টি অনুমোদন দেয়া হয়েছে। যার মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ২শ’ ৬২ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার টাকা।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ভারতের গ্রিন ন্যাশন বিল্ডার্স অ্যান্ড ডেভলপার্স’র কাছ থেকে কেনার অনুমোদন দেওয়া হয়ছে। এতে মোট ব্যয় হবে ১শ’ ৪৩ কোটি ১৮ লাখ ৫৯ হাজার টাকা। প্রতি লিটারের দাম পড়বে ১শ’ ৫৪ টাকা ৬০ পয়সা। এছাড়া বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় ১১ মেগাওয়াট ক্ষমতার বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২৫ বছর মেয়াদে এই কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘন্টা ২১.১০৫ টাকা হিসেবে আনুমানিক ৪ হাজার ৬৮ কোটি টাকা পরিশোধ করতে হবে।

সেই সঙ্গে বিউবো কর্তৃক ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দেয়া হয়েছে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে এই কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১.০০৫৮ টাকা হিসেবে ২০ বছর মেয়াদে আনুমানিক ৩ হাজার ৫শ’ ৬৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৬ষ্ঠ লটে ৩০ হাজার টন, ইউরিয়া সার ১শ’ ২৭ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৯শ’ টাকায়, সৌদি আরব থেকে ৬ষ্ঠ লটে ৩০ হাজার টন, বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১শ’ ২৩ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার ৯শ’ টাকায় এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর নিকট থেকে ৯ম লটে ৩০ হাজার টন, ইউরিয়া সার ১শ’ ২১ কোটি ৮ লাখ ৭১ হাজার ২শ’ ৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

আজকের সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘আরিচা-টাঙ্গাইল মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজের পূর্ত কাজ ঠিকাদার কোম্পানির কাছ থেকে ১শ’ ১২ কোটি ৮১ লাখ ৯০ হাজার ৭শ’ ৯২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ